ক্যামস্ক্যানার এর বিকল্প Android এবং iOS জন্য

Share and Enjoy !

0Shares
0 0

মোবাইলে যে কোন ডকুমেন্ট স্ক্যান করার ক্ষেত্রে একটি জনপ্রিয় অ্যাপ ছিল ক্যামস্ক্যানার। এন্ড্রয়েড বা আইওএস এর অন্যতম সেরা অ্যাপ এর মধ্যে একটি ছিল ক্যামস্ক্যানার। ভারত সরকারের 29 জুন নির্দেশিকা অনুযায়ী 59 টি অ্যাপ ব্যান হবার পর, ভারতে ক্যামস্ক্যানার ইউজার আর এই অ্যাপটি ডাউনলোড ও ব্যবহার করতে পারবে না, তাই ক্যামস্ক্যানার এর বিকল্প সন্ধান করা সবথেকে বেশি দরকার।

তাই আমাদের ইউজারদের কথা খেয়াল রেখে আমরা মোবাইলে ডকুমেন্ট স্ক্যান করার জন্য ক্যামস্ক্যানার এর সেরা বিকল্প খুঁজে বার করেছি। ক্যামস্ক্যানার এর সেরা বিকল্প Android এবং iOS জন্য আমাদের কিছু বেছে নেওয়া অ্যাপের সুচি।

ক্যামস্ক্যানার এর বিকল্প Android এবং iOS সুচি

1. Adobe Scan (অ্যাডোব স্ক্যান)

adobe scan

Adobe Scan(অ্যাডোব স্ক্যান), এর নাম পড়েই এই অ্যাপ এর ব্যাপারে বোঝা যাচ্ছে, এই অ্যাপ এর ক্রিয়েটর হলেন আমেরিকান সফটওয়্যার সংস্থা অ্যাডোব, যারা ফটোশপ, অ্যাক্রোব্যাট রিডার, ইলাস্ট্রেটর এর মতন বিখ্যাত অ্যাপ তৈরি করেছেন। এটি মূলত একটি ফ্রি অ্যাপ যার সাহায্যে আপনি আপনার যে কোন ডকুমেন্ট বা ছবি স্ক্যান করতে পারেন এবং সেটিকে অ্যাডোব PDF কনভার্ট করে নিজের ফোনে সেভ করে রাখতে পারেন।

বৈশিষ্ট্য : স্ক্যান করা ডকুমেন্টকে সহজেই এডিট করা যেতে পারে, স্ক্যান ডকুমেন্ট অ্যাডোব ক্লাউডে সেভ করার আর ইনস্ট্যান্ট ডাউনলোড করা যায়, অ্যাডভান্স ইমেজ টেকনোলজির সাহায্যে ডকুমেন্টের বর্ডার নিজেই শনাক্ত করে নিতে পারে।

ডাউনলোড : Andriod | iOS

2. Notebloc(নোটব্লগ)

notebloc

Notebloc একটি বিখ্যাত পেপার নোটবুকের ব্র্যান্ড। Notebloc (নোটব্লগ) এর কাছে বিভিন্ন ধরনের প্রচুর পেপার নোটবুক সংগ্রহ রয়েছে। এই কোম্পানির ডকুমেন্ট স্ক্যান অ্যাপ আপনি Android এবং iOS স্টোর দিয়ে সহজেই ফ্রি ডাউনলোড করতে পারবেন এই এপ মূলত যেকোনো স্ক্যান ডকুমেন্টের নির্মলতা সহজেই অনেক বৃদ্ধি করে দিয়ে ডকুমেন্ট হাই কোয়ালিটির বানিয়ে দেয।

বৈশিষ্ট্য :ছবিকে নিজের দিয়ে সারিবদ্ধ করতে এবং হাই কোয়ালিটি স্ক্যান ডকুমেন্ট তৈরি করতে পারে, স্ক্যান করা ডকুমেন্টকে সহজেই এডিট করা যেতে পারে।

ডাউনলোড: Andriod | iOS

3. Microsoft Office Lens(অফিস লেন্স)

Microsoft office lens

Microsoft Office Lens (অফিস লেন্স) আরেকটি বিখ্যাত ডকুমেন্ট স্ক্যানার যেটি আপনি ক্যামস্ক্যানার এর সেরা বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ এর সাহায্যে আপনি আপনার microsoft word, power point বা PDF, ফাইল সহজেই স্ক্যান করে ফেলতে পারেন এবং microsoft-এর ওয়ান ড্রাইভ একাউন্ট সেভ করতে পারেন।

বৈশিষ্ট্য: এই অ্যাপের Business Card mode এ আপনার যেকোন বিজনেস কার্ড স্ক্যান করে সেই কার্ডের ফোন নাম্বার আপনার ফোনে সেভ করে রাখতে পারেন।

ডাউনলোড: Andriod | iOS

আরো পড়ুন: গুগল আরো 25 টি অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যান করল।

4.ScanPro

scanpro

ScanPro অ্যাপটি অন্যতম ফ্রি Android এবং iOS স্টোরের ডকুমেন্ট স্ক্যানিং অ্যাপ। এই অ্যাপের সাহায্যে যে কোন ডকুমেন্ট ছাড়া আপনি যেকোনো QR code ও স্ক্যান করতে পারেন। iCloud, Dropbox এর মতন ক্লাউড প্লাটফর্মে আপনি আপনার ডকুমেন্টস সেভ করে রাখার সুবিধা রয়েছে। এই অ্যাপটি ফ্রি এবং পেড ভার্শন Android এবং iOS স্টোরে উপলব্ধ রয়েছে।

বৈশিষ্ট্য: যেকোন ডকুমেন্ট ইমেইল বা অন্যান্য শেয়ারিং অ্যাপ এর সাহায্যে শেয়ার করার সুবিধা সহ JPEG,PDF ফাইল এডিট করার সুবিধা রয়েছে।

ডাউনলোড: Andriod | iOS

5. Google Drive

google drive

Google Drive, অন্যতম ক্লাউড স্টোরেজ অ্যাপ যেটি আমাদের সবার ফোনেই আছে, ক্লাউড স্টোরেজ ছাড়া এই অ্যাপ এর মাধ্যমে আপনি সহজেই যেকোন ডকুমেন্ট স্ক্যান করে নিতে পারেন। আমাদের লিস্টে আগের অ্যাপ গুলোর মতন গুগল ড্রাইভে সেরাম কিছু বৈশিষ্ট্য নেই। এটি একটি কুইক ক্যান আর সেভ করার জন্য একটি গুরুত্বপূর্ণ অ্যাপ।

বৈশিষ্ট্য: বিভিন্ন ফিল্টার ব্যবহার করে আপনার ডকুমেন্ট উন্নত কোয়ালিটির করতে পারেন, একাধিক স্ক্যান যুক্ত করা যেতে পারে।

ডাউনলোড: Andriod

Techupa

From Techupa desk

Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
1
0
Would love your thoughts, please comment.x
()
x